ব্রেকিং নিউজ
কুমিল্লায় একই মাঠে যুবলীগ ছাএলীগের সমাবেশ ১৪৪ জারি

কুমিল্লায় একই মাঠে যুবলীগ ছাএলীগের সমাবেশ ১৪৪ জারি

♦এম রাসেল সরকার:কুমিল্লা দেবিদ্বারে একই স্থানে ইউনিয়ন যুবলীগ ও ছাত্রলীগের সমাবেশ আহ্বান করায় সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। শনিবার বিকেল ৩টার দিকে ফতেহাবাদ ইউনিয়নের চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সমাবেশ করার কথা ছিল যুবলীগ ও ছাত্রলীগের। কিন্তু সমাবেশ ঘিরে সকাল থেকে দুই গ্রুপে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এতে বিকেল পৌনে ৩টার দিকে স্থানীয় প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করে। তবে বিকাল ৫টার দিকে ওই স্থানে কর্মী সমাবেশ করেছে ছাত্রলীগ।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে শনিবার বিকেল ৩টার দিকে আলোচনা সভার আয়োজন করা হয়। স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল সমর্থিত ফতেহাবাদ ইউনিয়ন যুবলীগ এ সভা আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল উপজেলা যুবলীগের সভাপতি হাজী আবুল কাসেম ওমানী ও বিশেষ অতিথি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী।

অপরদিকে উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ সমির্থিত ছাত্রলীগ একই স্কুল মাঠে একই সময়ে কর্মী সমাবেশের ঘোষণা দেয়। এতে প্রধান অতিথি থাকার কথা ছিল কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ। এতে উভয় গ্রুপ সকাল থেকে সমাবেশস্থলে অবস্থান নেয়। এ সময় উভয় গ্রুপে উত্তেজনা দেখা দেয় এবং চেয়ার ভাংচুর ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উপজেলা ছাত্রলীগের সভাপতি আসাদুর রহমান রনি বলেন, ‘আমরা দুই দিন আগেই ওই স্থানে কর্মী সমাবেশের ঘোষণা করি। কিন্তু আমাদের সমাবেশ পণ্ড করতে ইউনিয়ন যুবলীগ হঠাৎ গত রাতে সেখানে সভা ডাকে।’

তবে ভিন্ন কথা বলেছেন উপজেলা যুবলীগের সভাপতি হাজী আবুল কাসেম ওমানী। তার দাবি, ইউনিয়ন যুবলীগ আগেই সেখানে কর্মসূচি দেয়, ছাত্রলীগ নয়। তারাই (ছাত্রলীগ) ইচ্ছে করে ঝামেলা সৃষ্টি করেছে। তার অভিযোগ তাদের সংগঠনের নেতাকর্মীদের বাড়ি ঘরে হামলা চালিয়েছে ছাত্রলীগ কর্মীরা।

সন্ধ্যায় উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, আগেই সেখানে ছাত্রলীগ সভা আহ্বান করেছিল, প্যান্ডেল করেছে। যুবলীগ সমাবেশ বানচালের চেষ্টা করেছিল। সেখানে প্রশাসনের ১৪৪ ধারা জারির যৌক্তিকতা ছিল না। তাই বিকালে ছাত্রলীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি।

দেবিদ্বার থানার পরিদর্শক (তদন্ত) খাদেমুল বাহারের ভাষ্য, যুবলীগ ও ছাত্রলীগ দুটি পক্ষই একই স্থানে সমাবেশ করতে গেলে সংঘর্ষের আশঙ্কা ছিল। পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশে সেখানে ১৪৪ জারী করে পুলিশ মোতায়েন রাখা হয়।

দেবিদ্বারের ইউএনও নিগার সুলতানা জানান, একই স্কুল মাঠে দুটি পক্ষ একই সময়ে দলীয় সমাবেশ করতে চেয়েছিল। তবে শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে কাউকে সেখানে সমাবেশের অনুমতি না দিয়ে ১৪৪ ধারা জারী করা হয়েছে। তবে বিকালে ছাত্রলীগের সমাবেশ করার বিষয়টি জানেন না বলে দাবি তার।

---------